ফিলিপিন্স কেনো ব্রামস ক্রুশ মিসাইল কিনতে ইচ্ছুক ? [ Why Philippines Wants To Buy Brahmos Cruise Missiles]


ফিলিপিন্স কেনো ব্রামস ক্রুশ মিসাইল কিনতে ইচ্ছুক ? [ Why Philippines Wants To Buy Brahmos Cruise Missiles]
ফিলিপিন্স কেনো ব্রামস ক্রুশ মিসাইল কিনতে ইচ্ছুক ? [why Philippines Wants To Buy Brahmos cruise Missiles]


ইদানিং একটি খবর খুবই শোনা যাচ্ছিলো ফিলিপিন্স সেনা ভারতের ব্রামস সুপার সনিক ক্রুশ মিসাইল কিনতে ইচ্ছা প্রকাশ করেছে এবং ভারতের সঙ্গে ফিলিপিন্স ইতি মধ্যে একটি ডিলও ফাইনাল করেছে এই মিসাইল কেনার জন্য এই আর্টিকেলের মধ্যে আমরা জানবো কেনো ফিলিপিন্স এই মিসাইল কিনতে ইচ্ছুক যেখানে আমেরিকা ও ফিলিপিন্সের মধ্যে একটি ডিফেন্স প্যাক্ট চুক্তি আছে এবং আমেরিকা সদা সর্বদা ফিলিপিন্সের ভূমি রক্ষা করে চলেছে বহির শত্রুর হাত থেকে। 


ব্রামস সম্পর্কে আপনারা মোটামোটি আপনাদের একটি নির্দিষ্ট আইডিয়া হয়েগেছে এটা পৃথিবীর সর্বোচ্ছ দ্রুত গতি সম্পন্ন ক্রুশ মিসাইল যার স্পিড ম্যাক ৩.৫ আওজের থেকে ৩ গুন্ বেশি সঙ্গে ২০০ কেজির ওয়ারহেড বহনে সক্ষম সঙ্গে ৬০০ কিলোমিটার দূরুত্ব অতিক্রম করতে সক্ষম।  


ALSO READ: ইসরাইলি ড্রোন কূটনীতি কিভাবে চীন ও তাইওয়ান সাহায্য করেছিলো.


ব্রামস রাশিয়ার সহাযতায় তাদের P-৮০০ নামক ক্রুশ মিসাইলের উপর নির্ভর করে বানানো যেটা রাশিয়া ও ভারত উভয়েই যৌথ ভাবে উৎপাদন করেন, ব্রামস যেকোনো ভাবে লঞ্চ করা যায় সেটা জল,বায়ু বা মাটি ব্যবহার করে এবং শ্রত্রুর টার্গেটকে মুহূতের মধ্যে গুড়িয়ে দিতে সক্ষম। 


সব থেকে গুরুতূপূর্ণ যেবিষয় টি এটা সমুদ্র পিষ্ট থেকে ১০ কিলোমিটার উপর দিয়ে উড়ে গিয়ে শত্রুর টার্গেটে আঘাত করতে পারে তাই এটাকে বেস্ট সি-স্কিমিং মিসাইলও বলা চলে পাশাপাশী এটাকে শত্রুর দ্বারা জ্যাম করা অসম্ভব যুদ্ধের সময়। 


 

আমেরিকা-ফিলিপিন্স ডিফেন্স প্যাক্ট।  


আমেরিকা ও ফিলিপিন্স ১৯৫১ সালের ৩০ আগস্ট দুইদেশের প্রতিনিধির সমুক্ষে দুই দেশ এই ডিফেন্স প্যাক্টটি সাক্ষর করে যেটাকে বলা হয় Multi defense treaty এই ডিলটির মধ্যে আমেরিকা সর্বদা ফিলিপিন্সকে সুরক্ষা দিয়ে আসে যদি কোনো বহির শত্রু ফিলিপিন্সকে আক্রমণ করে তাহলে সেটাকে ধরা হবে আমেরিকার উপর আক্রমণ এবং আমেরিকার ফিলিপিন্সকে সেই বহির শত্রুর হাত থেকে রক্ষা করবে যেকোনো ভাবে সেই জন্য আমেরিকা অনেক সৈন্য ঘাঁটি তৈরি করে ফিলিপিন্সের ভূমিতে। 



কেনো ফিলিপিন্স আর্মি ব্রামস ক্রুশ মিসাইল কিনতে ইচ্ছুক ?


আমেরিকা ও ফিলিপিন্সর হওয়া ডিফেন্স ট্রিটি যথেষ্ট ফিলিপিন্স আর্মি ও তাদের মূল ভূখণ্ডকে রক্ষা করার জন্য তাহলেও ফিলিপিন্স কেনো পৃথিবীর বেস্ট কেনার জন্য মরিয়া, চলুন বোঝা যাক। 


যদি আপনি ভাবেন কোনো বহির শত্রু ফিলিপিন্সকে আক্রমন করল তাহলে যেমন সেটা আমেরিকার উপর আক্রমণ বলে গণ্য হবে, ঠিক তেমনি যদি কোনো বহির শত্রু আমেরিকার উপর আক্রমণ করে তাহলে সেটাও ফিলিপিন্সের উপর আক্রমণ বলে গণ্য হবে এবং ফিলিপিন্স যুদ্ধে না অংশ্রগ্রহন করতে চাইলেও তাদের যুদ্ধ করতে হবে এবং সম্প্রতি সময়ে আমেরিকা ও চীন দক্ষিণ-চীন সাগর নিয়ে দ্বন্দ্ব চলছে এরই মধ্যে যদি আমেরিকার চীনের সঙ্গে যুদ্ধ শুরুকরে তাহলে এটার ফল খুব ভালো হবে না কারণ চীনের থেকে ফিলিপিন্সের দূরুত্ব আমরিকার তুলুনায় কম তাই চীনের সহজ টার্গেট হয়ে উঠবে ফিলিপিন্স।


তাছাড়াও, ফিলিপিন্স তাদের ভূমিতে আমেরিকার কৌশল গত অস্ত্র যেমন নিক্লিয়ার অস্ত্র মোতায়ন করতে আপত্তি করে একই ভাবে ফিলিপিন্স জনগণ চায়না তাদের দেশে আমেরিকান সেনার পাকাপাকি কোনো সৈন্য বেস থাকুক একইভাবে আমেরিকার মিত্র যেমন কোরিয়া,জাপান চায়না আমেরিকা এখানে থাকুক কারণ তাতেও করে চীনের আক্রোশ বাড়বে এই সমস্ত দেশের সঙ্গে যেটা দক্ষিণ-পশ্চিম এশিয়ায় একটি অস্থিরশীলতা তৈরি করবে তাই ফিলিপিন্স তাদের জলসীমান চীনা নেভির হাত থেকে বাঁচাতে ব্রামস সুপার সোনিক মিসাইল কিনে তার সুরক্ষা বজায় রাখতে চাইছে যেটা যেকোনো চীনা নেভাল লঙ্গনকে প্রতিহত করবে।  

Post a Comment

0 Comments