অর্জুন ট্যাঙ্ক: ভারতীয় সেনা কেনো খুশি নয় দেশের তৈরি ট্যাঙ্ক নিয়ে।[All About Arjun Tank]

অর্জুন ট্যাঙ্ক: ভারতীয় সেনা কেনো খুশি নয় দেশের তৈরি ট্যাঙ্ক নিয়ে।[All About Arjun Tank]
ক্রেডিটঃ https://wikipedia.org

অর্জুন ট্যাঙ্ক: ভারতের প্রধান মন্ত্রী নরেন্দ মোদী ১৪ ফেব্রয়ারী এই ট্যাংকটিকে অফিসিয়ালি আমাদের দেশের ল্যান্ড ফোর্সের কাছে হ্যান্ড ওভার করলেও ভারতীয় সেনার থেকে এটার বড়ো মাত্রায় অর্ডার পায়নি ভারতের DRDO তাহলেও ১০০+ অর্ডার করা হয় কিন্তু কেনো এটার অর্ডার এতটা কম মাত্রায় হয়, আসুন জানা যাক। 


আরো পড়ুন: এশিয়ার আকাশে ইউরোফাইটার টাইফুন পারবে তার পরিপক্ষকে হারাতে ?


আমি জানি অনেক বাংলাদেশি ভাই আমার পোস্টটি পড়ার পর হাসাহাসি করবে কারণ আমাদের দেশের ট্যাঁক আমাদের দেশের আর্মি কর্তৃক রিজেক্ট সেখানে অন্য দেশের সেনা এটার উপরে কনফিডেন্ট হবে বা কিনবে আসুন একটু এনালিসিস করার যাক এই অর্জুন ট্যাঙ্কার এটার ব্যাপারে। 


যদি আপনি ভারতীয় সেনার ট্যাঁক ইতিহাস তুলেদেখেন বা তাদের বর্তমান ট্যাঁক ইনভেন্টরি দেখেন তাহলে দেখবেন তারা রাশিয়ান ট্যাঙ্কের মডেল বা ভেরিয়েন্ট বেশি পছন্দ করেন যেমন T-90, T-72 তুলনায় পশ্চিমা ট্যাঙ্ক আর সমস্যা এখানেই আমাদের ট্যাঙ্কার ডিজাইন, মডেল ও সমস্ত গুনাগুন পশ্চিমা ট্যাঙ্কার সঙ্গে মিলেযায় তাই ভারতীয় আর্মি এই ট্যাঙ্কের সঙ্গে নিজেকে সহজে খাপ খাওতে সমস্যা হচ্ছে কিন্তু আমাদের অর্জুন ট্যাঙ্কার প্রটেকশন,ফায়ারপাওয়ার,ডিজাইন,স্ট্যাবিলিটি কোনো অংশে কম নয় অন্য সমস্ত ট্যাঙ্কার থেকে। 



পশ্চিমা ট্যাঙ্কের ডিজাইন VS অর্জুন ট্যাঙ্ক।


পশ্চিমা ট্যাঙ্কের ডিজাইন যদি আমরা খণ্ডন করি তাহলে জানবো সর্বমোট ৪ জন সেনা প্রয়োজন হয় একটি ট্যাঙ্ক পরিচালনা করার জন্য ১জন কমান্ডর, ১জন ড্রাইভার, ১জন গানার ও ১টি লোডার যেখানে একটি রাশিয়ান ট্যাঙ্ক পরিচালনা করার জন্য ১জন কমান্ডর, ১জন ড্রাইভার, ১জন গানা প্রয়োজন হয় যেখানে লোডার হিসাবে অটো লোডার থাকে সমস্যা এখানে ভারতীয় সেনা এই কন্সেপ্টের সঙ্গে নিজেদের পরিচিতি করতে পারেনি তাই ভারতীয় সেনা এই ট্যাংকটির অর্ডার বেশি মাত্রায় করে উঠতে পারেনি। 



এবার সহজ ভাষায় বলতে গেলে একটি পশ্চিমা ট্যাঙ্কের ওজন রাশিয়ান ট্যাঙ্কার তুলনায় খুব বেশি কারণ যখনি একজন মানুষের কথা মাথায় রেখে ট্যাঙ্ক বানানো হয় তার মতো সমস্ত রকম ডিজাইন আপগ্রেড করতে হয় তাই অতিরিক্ত ওজনের জন্য ভারতীয় সেনা এই ট্যাঙ্ক অর্ডার করেনি। 


কিন্তু আরো একটি ফ্যাক্টর যেমন অর্জুন ট্যাঙ্ক পশ্চিমা ডিজাইন অনুযায়ী বানানো তাই ওজনে খুব ভারী কিন্তু এটার প্রটেকশন সিস্টেম কয়েকগুন  বেশিই তুলনায় রাশিয়ান ট্যাঙ্কার থেকে। 

Post a Comment

0 Comments